Recent Post: (Spoken & Written English, Job English, Proverbs, Idioms, Phrasal Verbs, লিডারশীপ)
30+ Welding Tools & Equipment Names & Pictures | Welder Tools and Equipment | ওয়েল্ডিং কাজে ব্যবহৃত টুলস ও যন্ত্রপাতি | ওয়েল্ডিংয়ের ত্রুটি | ওয়েল্ডিং কাজ শিখুন | How to learn welding Bengla | ওয়েল্ডিং কাজ কি করে শেখা যায় | এই ভিডিওতে Welding Tools, Welding Machine, Workshop Tools, Fabrication Tools এবং Welding Safety Equipment-এর গুরুত্বপূর্ণ নাম ও ব্যবহার দেখানো হয়েছে। পাশাপাশি 10+ Common Welding Defects বা ওয়েল্ডিংয়ের সাধারণ ত্রুটি ছবি সহ সহজভাবে তুলে ধরা হয়েছে। Welding Tools and Equipment | names with pictures | Welder Tools Name with Photo | Welding Tools & Machines | Workshop Tools | Welding Defects https://youtu.be/cfKxaETaUqE?si=RDeOfx3APZz4yTiZ https://youtu.be/P9U9PAuJRIo?si=FStR1vgqcNx9AXqM https://youtu.be/BwBgSAU5hPM?si=5YIJKDADfWk-S2dk https://youtu.be/3a176afX2UU?si=tUKcxOO5R15lGVth https://youtu.be/Jf_6ahD3hMg?si=HqLKxwWQYcJq0Bwx https://youtu.be/d6CFYzCk9Ro?si=vCJ-1vrrn54sy4NP এই ভিডিওতে আপনি জানতে পারবেন— • ওয়েল্ডিং করতে কি কি জিনিস লাগে • ...
300+ Spoken & Written English Rules / 300+ Rules দিয়ে ইংরেজিতে জিরো থেকে হিরো হওয়া যায় যেভাবে / Spoken and Written English Sentences Rules -(10)
- লিঙ্ক পান
- X
- ইমেল
- অন্যান্য অ্যাপ
92. Hardly এর ব্যবহার। / Uses of "Hardly" in English.
বাংলা বাক্যে "খুবই কম/কদাচিৎ/প্রায়ই না" এ ধরনের নেগেটিভ অর্থ প্রকাশ করলে Hardly ব্যবহার হয় ।
Structure: Sub + hardly + verb + object.
- আমি খুবই কম চা খাই ।
- I hardly take tea.
- তুমি আমাকে খুবই কম ভালোবাস ।
- You hardly love me.
- আমি খুবই কম টিভি দেখি ।
- I hardly watch TV
- ইদানিং তোমাকে দেখাই যায় না
- You are hardly seen these days.
- তুমি ইদানিং আমার সাথে ঘুরতে বের হও না।
- You hardly hang out with me lately.
Structure: If + Sub + had + ext. + , Sub + would + v1 + ext.
-If I had a job, I would go to the office
-আমার যদি চাকুরি থাকত তাহলে আমি অফিসে যেতাম।
-If I had a job, I would come to the office
-আমার যদি কাজ থাকত তাহলে আমি অফিসে আসতাম।
-If I had a right, I would take it
-আমার যদি অধিকার থাকত তাহলে আমি ইহা নিতাম।
-If I had the ability, I would give Money
-আমার যদি সামর্থ থাকত তাহলে আমি টাকা দিতাম।
-If I had money, I would bring Something
-আমার যদি টাকা থাকত তাহলে আমি কিছু আনতাম।
-If I had a vehicle, I would send Goods
-আমার যদি গাড়ী থাকত তাহলে আমি মাল পাঠাতাম।
-If I had two eyes, I would see him
-আমার যদি দুটি চোখ থাকত তাহলে আমি তাকে দেখতাম।
-If I had a TV, I would listen to News
-আমার যদি টিভি থাকত তাহলে আমি খবর শোনতাম।
-If I had a time, I would speak with him
-আমার যদি সময় থাকত তাহলে আমি তাহার সাথে কথা বলতাম।
-If I had a maid, I would say to give tea
-আমার যদি চাকরানী থাকত তাহলে আমি চা দিতে বলতাম।
-If I had a freshness, I would get Time
-আমার যদি অবসর থাকত তাহলে আমি সময় পাইতাম।
-If I had knowledge, I would know Her
-আমার যদি জ্ঞান থাকত তাহলে আমি তাকে (স্ত্রী) চিনতাম।
-If I had an education, I would understand It
-আমার যদি শিক্ষা থাকত তাহলে আমি ইহা বুঝতে পারতাম।
-If I had money, I would buy Something
-আমার যদি টাকা থাকত তাহলে আমি কিছু কিনতাম।
-If I had more goods, I would sell It
-আমার যদি আরো মাল থাকত তাহলে আমি ইহা বিক্রয় করতাম।
94. If I + verb এর past form এর ব্যবহার। / Uses of "If I + V2 " in English.
বাক্যে If + Sub + v2 + ext. + , থাকলে বাক্যের অপর অংশে Sub + would have + ext. হবে।
Structure: If + Sub + v2 + ext. + , Sub + would have + ext.
-If I took bribe, I would have many houses
-যদি আমি ঘুষ খেতাম তাহলে আমার অনেক গুলো বাড়ি থাকত।
-If I went abroad, I would have many opportunities
-যদি আমি বিদেশ যেতাম তাহলে আমার অনেক সুযোগ থাকত।
-If I studied properly, I would have enough fame
-যদি আমি ভালভাবে লেখা পড়া করতাম তাহলে আমার অনেক সুনাম থাকত।
-If I intended, I would have a car
-যদি আমি মনস্থির করতাম তাহলে আমার গাড়ি থাকত।
-If I did business, I would have solvency
-যদি আমি ব্যবসা করতাম তাহলে আমার সচ্ছলতা থাকত।
-If I were an M.P, I would have government residence
-যদি আমি এম.পি হতাম তাহলে আমার সরকারী বাসা থাকত।
-If I were a teacher, I would have much respecting
-যদি আমি শিক্ষক হতাম তাহলে আমার অনেক সন্মান থাকত।
-If I were the prime minister, I would have the whole power
- যদি আমি প্রধান মন্ত্রী হতাম তাহলে আমার সমস্ত ক্ষমতা থাকত।
-If I were a student, I would have many books
-যদি আমি ছাত্র হতাম তাহলে আমার অনেক বই থাকত।
Structure: Where there + be verb + N/P + there + be verb + N/P + extension.
- যেখানে গণতন্ত্র আছে সেখানে সুশাসন আছে
- Where there is democracy there is good governance
- যেখানে মানুষ আছে সেখানে সভ্যতা আছে
- Where there are people there is civilization.
- যেখানে বন্ধু আছে সেখানে সহযোগিতা আছে
- Where there are friends there is cooperation.
- যেখানে দারিদ্র্যতা আছে সেখানে অভিশাপ আছে
- Where there is poverty there is a curse.
- যেখানে পানি আছে সেখানে জীবন আছে
- Where there is water there is life.
-I am forbidden to love
-আমার ভালবাসতে নিষেধ আছে।
-I am forbidden to take sweet
- আমার মিষ্টি খাওয়া নিষেধ।
-I am forbidden to taste prawns
-আমার চিংড়ি মাছ খাওয়া নিষেধ।
-I am forbidden to go there
- আমার সেখানে যাওয়া নিষেধ আছে।
-I am forbidden to eat fish
- আমার মাছ খাওয়া নিষেধ আছে।
-I am forbidden to smoke
- আমার ধূমপান করা নিষেধ আছে।
- আমার ক্রিকেট খেলতে নিষেধ আছে।
-I am forbidden to do the work
- আমার কাজটি করতে নিষেধ আছে।
-I am forbidden to sleep more
- আমার বেশি ঘুমানো নিষেধ আছে।
-I am forbidden to come here
- আমার এখানে আসা নিষেধ আছে।
-I am forbidden to support him
- আমার তাকে সাপোর্ট করা নিষেধ আছে।
-I am forbidden to do such things
- আমার এই ধরনের কাজ করা নিষেধ আছে।
-I am forbidden to introduce her
- আমার তার সাথে পরিচিত হতে নিষেধ আছে।
-I am forbidden to go out from the house
-আমার বাড়ির বাইরে যাওয়া নিষেধ আছে।
-Copying is prohibited -নকল করা নিষেধ।
-Nipping is forbidden - চিমটি কাটা নিষেধ।
-Telling lies is forbidden - মিথ্য বলা নিষেধ।
-Interruption is forbidden -বিঘ্ন ঘটানাে নিষেধ।
-Biting nails is forbidden
-নখ কামড়ানাে নিষেধ।
-Tapping teeth is forbidden
-দাঁত টোকানাে নিষেধ।
-Smoking is forbidden here
-এখানে ধুমপান নিষেধ।
-Scratching noise is forbidden
-নাক চুলকানাে নিষেধ।
-Talking more is forbidden here
-এখানে বেশি কথ বলা নিষেধ।
-Gossiping is totally forbidden here
-গল্প করা এখানে সম্পূর্ণ নিষেধ।
-He is forbidden to do the work
- তার এই কাজ করা নিষেধ আছে।
-He is forbidden to keep up late./ keep awake
-তার রাত জাগা নিষেধ।
-You are forbidden to enter
-তােমার ভিতরে আসা নিষেধ।
-We are forbidden to do the work
- আমাদের এই কাজ করা নিষেধ আছে।
-They are forbidden to go there
- তাদের সেখানে যাওয়া নিষেধ আছে।
-You are forbidden to go to the rooftop
-তােমার ছাদে যাওয়া নিষেধ।
-Are you forbidden to take cigarettes?
-তােমার কি সিগারেট খাওয়া নিষেধ?
-You are forbidden to mix with outsiders
-বহিরাগতদের সাথে তােমার মেশা নিষেধ।
-Males are forbidden to enter into females halls
-মেয়েদের হলে ছেলেদের প্রবেশ নিষেধ।
-It is forbidden to pluck flowers
-ফুল তােলা নিষেধ।
-It is forbidden to spit here
-এখানে থুতু ফেলা নিষেধ।
-It is forbidden to play here
- এখানে খেলা করা নিষেধ।
-It is forbidden to sit on the stairs
- সিড়িতে বসা নিষেধ।
-It is forbidden to make water here
-এখানে প্রশ্রাব করা নিষেধ।
-It is forbidden to touch anything
-কোন কিছু স্পর্শ করা নিষেধ।
-It is forbidden to park cars here
- এখানে গাড়ী পার্ক করা নিষেধ।
-It was forbidden for me to do this
-এটা করা আমার জন্য নিষেধ ছিল।
-I was forbidden to go to your house
-তােমাদের বাড়ীতে যেতে আমাকে নিষেধ করা হয়েছিল।
Structure: Sub + Can not but + verb + Ext.
- আমরা ভাত না খেয়ে পারিনা।
- We can not but eat rice.
- আমি ভোরে ঘুম থেকে না উঠে পারিনা।
- I can not but wake up early in the morning.
- আমি তোমার তারিফ না করে পারি না
- I can’t but admire you.
- আমি তার সাথে কথা না বলে থাকতে পারিনা।
- I can not but talk to him.
- আমরা গরীবদের পাশে না দাড়িয়ে পারিনা।
- We can not but stand beside the poor.
- আমি বই না পড়ে থাকতে পারিনা।
- I can not but read books.
Structure: Sub+ could not but + verb +Ext.
- আমি না হেসে পারলাম না
- I could not but laugh.
- আমি অনুষ্ঠানে না গিয়ে পারলাম না
- I could not but go to the function.
- আমি তার সাথে ঝগড়া না করে পারলাম না
- I could not but quarrel with him.
- সে আমাকে টাকা না দিয়ে পারল না
- He could not but give me money.
Structure: Sub+ verb1 + object + for the sake of + verb(ing) ext.
-I come here for the sake of learning computer.
-আমি কম্পিউটার শেখার খাতিরে এখানে আসি ।
-I visit your home for the sake of keeping kinship.
-আমি আত্মীয়তার খাতিরে তোমার বাড়িতে বেড়াতে আসি।
-I come to swimming pull for the sake of learning swimming.
-আমি সাতার শেখার খাতিরে সুইমিং পুলে আসি।
-For the sake of historical accuracy, please permit us to state the true facts.
-ঐতিহাসিক নির্ভুলতার খাতিরে, অনুগ্রহ করে আমাদেরকে সত্য ঘটনাগুলো বলার অনুমতি দিন।
-For safety's sake, never stand directly behind a horse.
-নিরাপত্তার স্বার্থে, ঘোড়ার পিছনে সরাসরি দাঁড়াবেন না।
-He is unwilling to oppose it just for the sake of opposing.
-শুধু বিরোধিতা করার খাতিরে তিনি এর বিরোধিতা করতে রাজি নন।
100. Because of being এর ব্যবহার। / Uses of "Because of being" in English.
বাক্যে "হওয়ার কারনে" থাকলে Because of being ব্যবহার হয়।
- ইংরেজিতে দক্ষ হওয়ার কারণে সে চাকুরি পেয়েছে।
- He got the job because of being skilled in English.
- অসুস্থ হওয়ার কারণে সে অফিসে যেতে পারেনি।
- He couldn’t go to office because of being sick
- বাচাল হওয়ার কারণে তাকে কেউ পছন্দ করে না।
- Nobody likes him because of being talkative.
- উৎসাহিত হওয়ার কারণে তারা খেলায় জিতেছিল।
- They won the game because of being encouraged.
- একজন ভালো অভিনেতা হওয়ার কারণে সে খুব জনপ্রিয়
- He is so popular because of being a good actor.
- ধনী হওয়ার কারণে সে কাউকে পরোয়া করেনা
- He doesn’t care anybody because of being rich.
-I think - আমি মনে করি / আমার মনে হয়।
-I assume - আমি মনে করি / আমার মনে হয়।
-I consider - আমি বিবেচনা করি।
-In my opinion - আমার মতে।
-The way I see it -আমি ব্যপারটাকে এভাবে দেখছি।
-It seems to me - এটা আমার কাছে মনে হয়।
-As far as I can See -
-As far as I'm concerned - আমি যতদূর জানি।
-From my point of view -আমার দৃষ্টিকোণ থেকে।
-I assume - আমি মনে করি / আমার মনে হয়।
-I consider - আমি বিবেচনা করি।
-In my opinion - আমার মতে।
-The way I see it -আমি ব্যপারটাকে এভাবে দেখছি।
-It seems to me - এটা আমার কাছে মনে হয়।
-As far as I can See -
-As far as I'm concerned - আমি যতদূর জানি।
-From my point of view -আমার দৃষ্টিকোণ থেকে।
-The prevalent attitude is that ruthlessness and insensitivity pave the way for success and triumph.
-সর্বত্র এই মনোভাব বিদ্যমান যে, নিষ্ঠুরতা ও সংবেদনহীনতা, সফলতা ও জয়ের জন্য পথ খুলে দেয়।
-In due course, such strong and durable friendships may pave the way for loyalty in marriage.
-এক সময়ে, এইরকম দৃঢ় ও স্থায়ী বন্ধুত্ব হয়তো বিবাহে আনুগত্যের জন্য পথ প্রস্তুত করে দিতে পারে।
-That will soon occur, paving the way for a global paradise of righteousness, peace, and prosperity.
-এটা শীঘ্র ঘটবে এবং ধার্মিকতা, শান্তি ও সমৃদ্ধির এক বিশ্বব্যাপী পরমদেশের জন্য পথ খুলে দেবে।
-Paul’s apology paved the way for the Sanhedrin to listen to what he had to say.
-পৌলের এই অপরাধ স্বীকার, মহাসভাকে তার কী কথা বলার ছিল তা শোনার পথকে সহজ করে দিয়েছিল।
পরবর্তী পৃষ্ঠায় যেতে ক্লিক করুনঃ
103. Principal clause যদি Present/Future Tense এ থাকে তবে Subordanite Clause সাধারনত যে কোন tense হয়।
Month Wise Post :
Month Wise Post :
All Post :
All Post :
- "TIME & DAY" Related Words/Phrases2
- 01 থেকে 100 Job Translation1
- 100 Common Verbs in English1
- 100+ Examples of Have/Has1
- 100+ Examples of Simple Present Tense / 100+ Examples of Present Continuous Tense / 100+ Examples of Present Perfect Tense / 100+ Examples of Present Perfect Continuous Tense1
- 100+ Examples Tenses8
- 25 Common Characteristics To Become Successful Entrepreneurs1
- 300+ Spoken & Written English Rules17
- অনুবাদ-চর্চা2
- বিভিন্ন চাকরির পরিক্ষায় আসা MCQ প্রশ্ন ও উত্তর1
- লীডারশীপ3
- A few ও The few এর অর্থ ও ব্যবহার।1
- A little ও The little এর অর্থ ও ব্যবহার।1
- All Tenses8
- Atlas Copco Air Compressor1
- Business English _ Vocabulary with Sentences1
- Business English - Vocabulary2
- Confusing Words In English1
- Daily Star Editorial Sentences Into Bangla1
- Doctors & Medical Professionals Vocabulary1
- English মুভির কথোপকোথন।2
- English Grammar (ইংরেজি ব্যাকরণ)3
- Essay/Composition Writing/ইংরেজি রচনা8
- Few1
- Form of Verbs1
- General Translation4
- General Vocabulary2
- Importance of learning English (ইংরেজী শেখার গুরুত্ব)1
- Important Phrases1
- Industrial Power Generator1
- Industrial Fire & Safety (ইন্ডাষ্ট্রিয়াল ফায়ার এবং সেফটি)6
- Job Correct Spelling1
- Job MCQ Question and Answer4
- Job Paragraph1
- Job Proverbs1
- Job Synonyms1
- Job Terminology Word2
- Job Translation3
- Job Vocabulary2
- Learning English From Movies1
- Letters Writing3
- Little1
- Motivation Letter for Study Abroad2
- Official Documents Format (চাকুরীজীবীদের জন্য)1
- Official E-mail Writing-019
- Online Queries1
- Phrasal Verb1
- Phrases and Idioms2
- Presentation In English (ইংরেজিতে উপস্থাপনায় ব্যবহৃত কিছু বাক্যাংশ)।1
- Proverbs1
- Single Word Sentences (একক শব্দ দিয়ে বাক্য)3
- Spoken English এ কথা বলার জন্য ৫০০ টি প্রশ্ন ও উত্তর।1
- Spoken English Conversation1
- Spoken English Course - 013
- Spoken English Course - 0210
- Spoken English Course (Practical)2
- Spoken English Sentences1
- Spoken English with 100 Common Verbs + 05 Structure = 500 Sentences1
- Story Telling (B2E & E2B)2
- Strengths-Weaknees/Happy-Unhappy1
- Success & Motivation5
- Tips for Improving in English4
- To + V1 = এর অর্থ ও V1 + ing = এর অর্থ।1
- TV-Series Conversations2
- UTILITY Related1
- Vocabulary with Bangla Meaning & Sentences1
- Writing English Course - 011
Popular Post: (Spoken, All Grammar Rules, Official E-mail, Letter, Essay, Fire Safety, Translation)
Titanic মুভির কথোপকোথন / Conversation of Titanic Movie / Titanic Movie Subtitle in English to Bangla.
Titanic Movie Subtitle English Into Bangla Translation: Can you tell us who the woman in the picture is? - আপনি কি আমাদের বলতে পারেন ছবির মহিলাটি কে ? It was a dreadfu l, heavy thing - এটি একটি ভয়ঙ্কর , ভারী জিনিস ছিল । Can you tell me who the claimant was, Rose? - আপনি কি বলতে পারেন দাবীদার কে ছিল , রোজ ? A week before he sailed on Titanic - এক সপ্তাহ আগে তিনি টাইটানিক জাহাজে চড়েছিলেন । How extraordinary – কত অসাধারণ The reflection has changed a bit – প্রতিফলন কিছুটা বদলেছে Are you ready to go back to Titanic? – আপনি টাইটানিকে ফিরে যেতে প্রস্তুত ? Thank you for that fine forensic analysis Mr. Bodine - সূক্ষ্ম ফরেনসিক বিশ্লেষণের জন্য আপনাকে ধন্যবাদ মিস্টার বডিন। So this is the ship they say is unsinkable – এই সেই জাহাজ তারা বলে যে ডুবে যাবে না। I was screaming – আমি চিৎকার করছিলাম । When you got nothing you got nothing to lose – যখন আপনি কিছুই পাননি আপনার হারানোর কিছু নেই । I can’t believe you bet our tickets – আমি বিশ্বাস করতে পারছি না যে ...
Present Indefinite Tense কি বা কাকে বলে? গঠন বা Structure ও চেনার উপায় কি কি? উদাহরণ সহ বিস্তারিত আলোচনা।
What is Present Indefinite Tense? প্রেজেন্ট ইন্ডিফিনিট টেন্স কাকে বলে? Present Indefinite Tense এর সংজ্ঞা কি ? Present Indifinite Tense কখন ব্যবহৃত হয়? বর্তমান কালে কোনো কাজ সাধারণভাবে হয় বা হয়ে থাকে এরূপ বোঝালে Verb- এর Present Indefinite Tense হয় । চিরন্তনসত্য , নিত্যসত্য , অভ্যাস, প্রকৃতিগত বোঝাতেও Present Indefinite Tense ব্যবহৃত হয়। Present Indefinite Tense এর গঠন। Present Indefinite Tense এর উদাহরণ। Present Indefinite Tense চেনা যায় কিভাবে ? Present Indefinite Tense Structure with Examples. বাক্যে সাধারণত always, regularly, every day, daily, normally, generally, usually, occasionally, sometimes, often, rarely, frequently, nowadays, naturally, seldom, hardly, scarcely, constantly , never, every a week, every year, once a year, on a week, at times, now and then, or all the time শব্দের উল্লেখ থাকে । ...
300+ Spoken & Written English Rules / 300+ Rules দিয়ে ইংরেজিতে জিরো থেকে হিরো হওয়া যায় যেভাবে / Spoken and Written English Sentences Rules - (01)
ইংরেজি হচ্ছে একটা ভাষা। ইংরেজিতে কথা বলতে আমরা অনেকেই প্রচুর ভয় পাই। কিন্তু যদি আমাদেরকে বাংলায় কথা বলতে বলা হয় তাহলে আমাদেরকে সাবলীলভাবে কথা বলতে দেখা যায়। এর কারণ হলো আমাদের মাতৃভাষাই বাংলা। তাই ইংরেজি থেকে ভয় কাটানোর জন্য আমরা 3 00+ Spoken and Written English Grammatical Rules দিয়ে Spoken and Written English Sentences Example তৈরি করেছি। যেগুলো পড়ে আপনি নিজে নিজে ঘরে বসে কোচিং ছাড়াই স্পোকেন ইংলিশ ও রাইটিং ইংলিশ এ যেভাবে ইংরেজিতে জিরো থেকে হিরো হওয়া যায় তা শিখতে পারবেন। ইংরেজিতে Zero থেকে Hero বা স্পোকেন ইংলিশে - এ জিরো টু হিরো এবং রাইটিং ইংলিশে Zero to Hero হওয়ার জন্য ৫ ০ ০ + স্পোকেন ও রাইটিং ইংলিশ রুলস নিয়মিত অনুশীলন করতে থাকুন। Let’s start - How tobecome zero to hero in English : 01. I am trying to + V1 এর ব্যবহার। কোন কিছু করার চেষ্টা করতেছি অর্থে trying to ব্যবহার করা হয়। Structure: Subject + ...
Spoken and Written English Sentences Rules - (04)
পূর্বের পৃষ্ঠায় যেতে ক্লিক করুন। 33. As well as এর ব্যবহার। / Uses of "As well as" in English. বাংলা বাক্যে দ্বারা “সেইসাথে / এটাও ওটাও” বুঝাতে চাইলে As well as ব্যবহার হয়। Structure : Subject + verb + as well as + Extension. - I think as well as write - আমি চিন্তা করি সেইসাথে লিখিও। - He smokes as well as drinks - সে ধুমপান করে সেইসাথে ড্রিংকসও করে। - He feels tired as well as hungry - সে ক্লান্ত অনুভব করে সেইসাথে ক্ষুধাও। - The girl is beautiful as well as intelligent - মেয়েটি সুন্দরী সেই সাথে বুদ্ধিমতীও। - He wants a beautiful girl as well as a dowry. -সে সুন্দরী মেয়েও চায় যৌতুকও চায়। - He is a good teacher as well as a good writer. -সে একজন ভালো শিক্ষকও ভালো লেখকও - He can speak English as well as Japanese. - সে ইংরেজি বলতে পারে এবং সেই সাথে জাপানিজও বলতে পারে। 34. Yet to এর ব্যবহার। / Uses of "Yet to" in English. বাক্যে “এখনো কিছু করিনি / করেনি” কিন্তু ভবিষ্যতে করার সম্ভাবনা আছে বুঝালে Yet to ব্যবহার হয়। Structure ( গঠন ) : Subject + am, is, are + yet to ...
300+ Spoken & Written English Rules / 300+ Rules দিয়ে ইংরেজিতে জিরো থেকে হিরো হওয়া যায় যেভাবে / Spoken and Written English Sentences Rules - (12)
পূর্বের পৃষ্ঠায় যেতে ক্লিক করুন। 113. Get + Adjective এর ব্যবহার। / Uses of “Get + Adjective” in English. প্রয়োগক্ষেত্র : Get + Adjective = হওয়া । কোন adjective এর আগে get বসালে " হওয়া " অর্থ বুঝায়। Structure : Subject + get + adjective ( যেমন - good, hot, cold, naughty etc.) + extension আমার মাথা গরম হয়ে যাচ্ছে - My head is getting hot (adjective). চা ঠান্ডা হয়ে যাচ্ছে - Tea is getting cold. আমার শরীর অবশ হয়ে যাচ্ছে - My body is getting numb. আমি ঠান্ডা হয়ে যাচ্ছি - I am getting cold. 114. Own risk দিয়ে বাক্য গঠন । / Make sentences using “Own risk” in English. প্রয়োগক্ষেত্র : কর্তা " নিজ দায়িত্বে " কিছু করলে । Structure : Subject + v1 + object + at + possessive case (my, your, her, his, their, our) + own risk মালামাল আপনার নিজ দায়িত্বে রাখুন ...
100+ Examples of Present Perfect Continuous Tense / Present Perfect Continuous Tense 100+ Examples / Examples of Present Perfect Continuous Tense /Zero to hero in Present Perfect Continuous Tense /
100+ Sentences of Present Perfect Continuous Tense Present Perfect Continuous Tense Examples and Exercise Structure: Subject + have been/has been + V3 + ing + Extension Examples: · I have been writing for two hours. · We have been walking for an hour. · They have been exercising for an hour. · He has been playing for an hour. · She has been living here for three years. · It has been raining for hours. · My sister has been cooking for two hours. · Jamal has been singing for an hour. · I have been working since morning. · We have been praying for you since you got sick. · They have been reading since morning · He has been bringing some food for us since yesterday. · She has been playing the piano since morning. · Jamal has been committing to get married since August. · Dipa has been finding the dress since mor...
300+ Spoken & Written English Rules (02)
পূর্বের পৃষ্ঠায় যেতে ক্লিক করুন। 11. Had better / Would better এর ব্যবহার। / Uses of Had better / Would better. Structure: Sub + had better + v1 + Ext. ( বরং ভাল অর্থে ব্যবহৃত হয় ) - I had better go/sleep/ listen - আমি বরং ঘুমাই / শুনি... - I had better do this work - আমি বরং এই কাজটা করি । - You had better stay here - তোমার বরং এখানে থাকা ভাল । - You had better go tomorrow - তুমি বরং আগামীকাল যেও । - You had better come to another day - আপনি বরং আরেকদিন আসুন । - They would better wait for two hours - তারা বরং দু ’ ঘন্টা অপেক্ষা করুক । - You had better consult a lawyer তোমার বরং উকিলের সাথে পরামর্শ করা ভাল - You had better ...
0২). ইংরেজীতে কিভাবে কথা বলা ও লেখা শেখা যায়? / কিভাবে Writing English এ উন্নতি করা যায়? / How can I improve in spoken and writing English?
প্রথমেই মনে রাখতে হবে যে ইংরেজি হচ্ছে একটা ভাষা, যা চর্চা করতে করতে আয়ত্ব করা যায়। যেকোনো ভাষাই শেখার জন্য চারটি ধাপ থাকে, যেমনঃ 01. Reading 02. Writing 03. Listening 04. Speaking সহজ ভাবে যদি বলি, যত বেশি বেশি Listening করবেন তত দ্রুত আপনার Speaking এ Improve করতে পারবেন। এছাড়াও, Speaking এর ক্ষেত্রে নির্দিষ্ট একটা Topic বা বিষয়ে Listening এর পাশাপাশি নিজে নিজে বলার চেষ্টা করতে হবে। কারো সাথে Practice করতে পারলে বা বলতে পারলে অর্থাৎ এক-দুই জন পার্টনার থাকলে এক্ষেত্রে আরও ভালো হয়। যত বেশি বেশি Reading ও Listening বুঝতে পারবেন তত দ্রুত Writing এ Improve করতে পারবেন। আবার Writing এর ক্ষেত্রে প্রতিদিন কিছুনা কিছু লিখতে হবে এবং সেটা অন্য কাউকে দিয়ে অর্থাৎ ভালো লিখতে পারে এমন কাউকে দিয়ে Check করিয়ে নিতে পারলে লেখায় দ্রুত উন্নতি করা সম্ভব হয়। এছাড়া, Writing এর জন্য Online থেকে Grammarly এর সহায়তা ও নেওয়া যেতে পারে। Writing এর জন্য English এ Grammar যতটা গুরুত্বপূর্ণ Speaking এর ক্ষেত্রে Grammar ততটা না জানলেও সমস্যা নেই। Speaking টা হচ্ছে আপনি আপনার সামনে...
The Notebook মুভির কথোপকোথন / Conversation of The Notebook Movie / The Notebook Movie Subtitle in English to Bangla.
The Notebook Movie Subtitle English Into Bangla Translation: Do you remember me? – তুমি কী আমাকে চিনতে পারছ ? I haven’t seen a movie in ages – আমি এই বয়সে একটি সিনেমা দেখিনি । Just trying to figure out what you do for fun – আপনি মজা করার জন্য কি করেন তা খুঁজে বের করার চেষ্টা করছি । You don’t seem like it – তোমাকে এটার মত মনে হয় না । You need to learn how to trust – আপনাকে বিশ্বাস করতে শিখতে হবে । I’ll be seeing you – আমি তোমার সাথে দেখা করব । I’m sorry, I didn’t mean to interrupt – আমি দুঃখিত , আমি বাধা দিতে চাইনি । Well, don’t apologize, come on up here, darling – আচ্ছা , ক্ষমা চাইও না , এখানে এসো , প্রিয়তম । Here, come in and have a seat – এখানে , আসুন এবং একটি আসন গ্রহণ করুন । Don’t believe what he says – তিনি যা বলেন তা বিশ্বাস করবেন না । Let me see……let’s have a look – আমাকে দেখতে দিন ... চলুন দেখি। Say, how would you like some breakfast? – বলুন , সকালের নাস্তা কেমন চান ? Would you like some breakfast? – আপনি কি কিছু ব্রেকফাস্ট চান ? You mus...
কিভাবে সহজে ইংরেজী বাক্য অনুবাদ করা যায়? / ইংরেজি বাক্য অনুবাদ করার সহজ নিয়ম। / সূত্র বা ফর্মুলা দিয়ে ইংরেজি বাক্য তৈরি।
একটি সূত্র বা ফর্মুলা দিয়ে অর্থাৎ একটা Basic Sentence Structure দিয়ে যে কোন ইংলিশ বাক্য লিখুন … অসংখ্য নিয়ম শিখতে হবে না এই একটা নিয়ম শিখেই প্রায় Translation (অনুবাদ) খুব সহজেই করা যায়। তাছাড়া এই structure টি আন্তজার্তিকভাবে ভাবে স্বীকৃত। সুন্দর ইংরেজি লেখার জন্য structure টি অনুসরন করা হয়। Sentence Structure বা Sequence: S ✛ A ✛ V ✛ O1 O2 ✛ D1 D2 ✛ M1 M2 ✛ P ✛ T ✛ R ➩ S = Subject (কে/কার) ➩ A = Adverb of frequency = (Always, usually, normally, generally, often, frequently, sometimes, never, occasionally, hardly, rarely, seldom, ever etc.) ➩ V = Verb (ক্রিয়া) ➩ O1 = Object কাকে? বা (কাকে ক্রিয়া করে) ➩ O2 = Obje...
Popular Posts (Last 30 days) :
Proverbs / 101 Common Proverbs with Meaning and Examples / Common Proverbs Used in Daily Life / List of Most Popular Proverbs
Below we have created a list of 101 common English Proverbs used extensively in daily conversations. We have also added their meanings and some examples of their use, Please c heck them out: 01. All that glitters is not gold Meaning: Something might not be as valuable as it seems to be. 02. A picture is worth a thousand words Meaning: Explaining something is easier through a picture than by words 03. All good things come to an end Meaning: Nothing great lasts forever 04. Beggars can’t be choosers Meaning: People dependent on others must be content with what is offered to them 05. A journey of a thousand miles begins with a single step Meaning: It is necessary to take the first step to reach your goal. 06. A bird in the hand is worth two in the bush Meaning: What you have is better than what you might get. 07. Actions speak louder than words Meaning: What someone does means more than what the...
The Notebook মুভির কথোপকোথন / Conversation of The Notebook Movie / The Notebook Movie Subtitle in English to Bangla.
The Notebook Movie Subtitle English Into Bangla Translation: Do you remember me? – তুমি কী আমাকে চিনতে পারছ ? I haven’t seen a movie in ages – আমি এই বয়সে একটি সিনেমা দেখিনি । Just trying to figure out what you do for fun – আপনি মজা করার জন্য কি করেন তা খুঁজে বের করার চেষ্টা করছি । You don’t seem like it – তোমাকে এটার মত মনে হয় না । You need to learn how to trust – আপনাকে বিশ্বাস করতে শিখতে হবে । I’ll be seeing you – আমি তোমার সাথে দেখা করব । I’m sorry, I didn’t mean to interrupt – আমি দুঃখিত , আমি বাধা দিতে চাইনি । Well, don’t apologize, come on up here, darling – আচ্ছা , ক্ষমা চাইও না , এখানে এসো , প্রিয়তম । Here, come in and have a seat – এখানে , আসুন এবং একটি আসন গ্রহণ করুন । Don’t believe what he says – তিনি যা বলেন তা বিশ্বাস করবেন না । Let me see……let’s have a look – আমাকে দেখতে দিন ... চলুন দেখি। Say, how would you like some breakfast? – বলুন , সকালের নাস্তা কেমন চান ? Would you like some breakfast? – আপনি কি কিছু ব্রেকফাস্ট চান ? You mus...
Present Perfect Tense কি বা কাকে বলে? গঠন বা Structure ও চেনার উপায় কি কি? উদাহরণ সহ বিস্তারিত আলোচনা।
Present Perfect Tense: যে Verb এর কাজ বর্তমান কালের কোনো এক সময়ে শেষ হয়েছে কিন্তু তার ফল এখনো বিদ্যমান আছে , এরূপ বোঝালে Verb এর Present Perfect Tense হয় । বাক্যে সাধারণত Just, already, yet, just now, today, never, ever, lately, recently, earlier, this week / year, in the meantime শব্দের উল্লেখ থাকে । Structure : Subject + have / has + মূল Verb এর Past Participle + object. I have done it – আমি এটা করেছি। He has done it – সে এটা করেছে। She has done it - সে এটা করেছে। You have done it - তুমি এটা করেছো। T hey have done it – তারা এটা করেছে। We have made delay - আমরা দেরি করেছি । We have not made delay - আমরা দেরি করিনি। Have we made delay? - আমরা কি দেরি করেছি? Have you not seen him? - তুমি কি তাকে দেখ নাই ? You have not made a noise - তোমরা গোলমাল করনি । The baby has not yet slept - শিশুটি এখনো ঘুমায়নি । I have not yet written the letter - আমি এখনো চিঠি...
0২). ইংরেজীতে কিভাবে কথা বলা ও লেখা শেখা যায়? / কিভাবে Writing English এ উন্নতি করা যায়? / How can I improve in spoken and writing English?
প্রথমেই মনে রাখতে হবে যে ইংরেজি হচ্ছে একটা ভাষা, যা চর্চা করতে করতে আয়ত্ব করা যায়। যেকোনো ভাষাই শেখার জন্য চারটি ধাপ থাকে, যেমনঃ 01. Reading 02. Writing 03. Listening 04. Speaking সহজ ভাবে যদি বলি, যত বেশি বেশি Listening করবেন তত দ্রুত আপনার Speaking এ Improve করতে পারবেন। এছাড়াও, Speaking এর ক্ষেত্রে নির্দিষ্ট একটা Topic বা বিষয়ে Listening এর পাশাপাশি নিজে নিজে বলার চেষ্টা করতে হবে। কারো সাথে Practice করতে পারলে বা বলতে পারলে অর্থাৎ এক-দুই জন পার্টনার থাকলে এক্ষেত্রে আরও ভালো হয়। যত বেশি বেশি Reading ও Listening বুঝতে পারবেন তত দ্রুত Writing এ Improve করতে পারবেন। আবার Writing এর ক্ষেত্রে প্রতিদিন কিছুনা কিছু লিখতে হবে এবং সেটা অন্য কাউকে দিয়ে অর্থাৎ ভালো লিখতে পারে এমন কাউকে দিয়ে Check করিয়ে নিতে পারলে লেখায় দ্রুত উন্নতি করা সম্ভব হয়। এছাড়া, Writing এর জন্য Online থেকে Grammarly এর সহায়তা ও নেওয়া যেতে পারে। Writing এর জন্য English এ Grammar যতটা গুরুত্বপূর্ণ Speaking এর ক্ষেত্রে Grammar ততটা না জানলেও সমস্যা নেই। Speaking টা হচ্ছে আপনি আপনার সামনে...
Present Indefinite Tense কি বা কাকে বলে? গঠন বা Structure ও চেনার উপায় কি কি? উদাহরণ সহ বিস্তারিত আলোচনা।
What is Present Indefinite Tense? প্রেজেন্ট ইন্ডিফিনিট টেন্স কাকে বলে? Present Indefinite Tense এর সংজ্ঞা কি ? Present Indifinite Tense কখন ব্যবহৃত হয়? বর্তমান কালে কোনো কাজ সাধারণভাবে হয় বা হয়ে থাকে এরূপ বোঝালে Verb- এর Present Indefinite Tense হয় । চিরন্তনসত্য , নিত্যসত্য , অভ্যাস, প্রকৃতিগত বোঝাতেও Present Indefinite Tense ব্যবহৃত হয়। Present Indefinite Tense এর গঠন। Present Indefinite Tense এর উদাহরণ। Present Indefinite Tense চেনা যায় কিভাবে ? Present Indefinite Tense Structure with Examples. বাক্যে সাধারণত always, regularly, every day, daily, normally, generally, usually, occasionally, sometimes, often, rarely, frequently, nowadays, naturally, seldom, hardly, scarcely, constantly , never, every a week, every year, once a year, on a week, at times, now and then, or all the time শব্দের উল্লেখ থাকে । ...
50+ Electrician Tools Names and Pictures | ইলেকট্রিশিয়ান টুলস ও যন্ত্রপাতির নাম ও ছবি। https://youtu.be/P9U9PAuJRIo
https://youtu.be/P9U9PAuJRIo ▶️ Related Videos: https://youtu.be/cfKxaETaUqE https://youtu.be/cfKxaETaUqE https://youtu.be/E-scnLUJNV0 https://youtu.be/E-scnLUJNV0 https://youtu.be/Wn931PGyaf8 https://youtu.be/Wn931PGyaf8 https://youtu.be/d6CFYzCk9Ro https://youtu.be/d6CFYzCk9Ro https://youtu.be/CXSGX_rwdzQ https://youtu.be/CXSGX_rwdzQ https://youtu.be/U7Cs4YUA6u0 https://youtu.be/U7Cs4YUA6u0 🔧 Featured Electrical & Electrician Tools: • Combination Pliers (কম্বিনেশন প্লায়ার্স) • Side Cutting Pliers (সাইড কাটিং প্লায়ার্স) • Long Nose Pliers (লং নোজ প্লায়ার্স) • Neon Tester (নিয়ন টেস্টার) • Wire Stripper (ওয়্যার স্ট্রিপার) • Digital Multimeter (ডিজিটাল মাল্টিমিটার) • Digital Clamp Meter (ডিজিটাল ক্ল্যাম্প মিটার) • Flat Head Screwdriver (ফ্ল্যাট হেড স্ক্রু-ড্রাইভার) • Phillips Head Screwdriver (ফিলিপস হেড স্ক্রু-ড্রাইভার) • Electrician's Knife (ইলেকট্রিশিয়ান'স নাইফ) • Diagonal Cutting Pliers (ডায়াগোনাল কাটিং প্লায়ার্স) • Adjustable Wrench (অ্যাডজা...
MCB ও MCCB কী? | এদের কাজ, ব্যবহার ও মূল পার্থক্যগুলো কি কি? https://youtu.be/x0_e-zfyL6Q
MCB vs MCCB | MCB ও MCCB এর পার্থক্য | MCB & MCCB Explained in Bangla | https://youtu.be/x0_e-zfyL6Q MCB কী?, MCB এর কাজ কী?, MCB কোথায় ব্যবহার হয়? MCCB কী?, MCCB এর কাজ কী?, MCCB কোথায় ব্যবহার হয়? MCB ও MCCB এর পার্থক্য কি কি? ব্যবহার, কাজ, পার্থক্য কি কি?, Difference Between MCB and MCCB, Engineering Bangla, MCB vs MCCB Full Comparison | House & Industrial Circuit Breaker Bangla, MCB এবং MCCB এর মধ্যে পার্থক্য কী?, Current Rating, Breaking Capacity ও Protection সম্পর্কে ধারণা। 🔔Subscribe:👇 https://youtube.com/@EngineeringBanglaPro https://youtu.be/E-scnLUJNV0?si=Idhveg-tC8h2M7ZR https://youtu.be/Wn931PGyaf8?si=8yrW2hLCRd1zWdLL https://youtu.be/d6CFYzCk9Ro?si=myM7CpNt2SAllysk https://youtu.be/CXSGX_rwdzQ?si=oYdlIlVnW7Jbfb04 https://youtu.be/U7Cs4YUA6u0?si=KTJwAVjcSIHROWXB Circuit Breaker, Miniature Circuit Breaker, Moulded Case Circuit Breaker, MCB Bangla, MCCB Bangla, Electrical Engineering, Electrical Engineering Bangla #MCB #MCCB #CircuitBreaker #MC...
100+ AC, Fridge & HVAC Materials, Parts & Accessories | বাংলায় নাম ও ছবি | ফ্রিজ ও এসির যন্ত্রপাতি
ফ্রিজের যন্ত্রপাতি, এসির যন্ত্রপাতির নাম, এসি টুলস, ফ্রিজ টুলস, HVAC টুলস, রেফ্রিজারেশন টুলস, এসির পার্টস, ফ্রিজের পার্টস, এসি সার্ভিসিং টুলস, ফ্রিজ সার্ভিসিং টুলস—এই ভিডিওতে AC, Fridge, Refrigerator & HVAC-এর 100+ Tools, Equipment, Parts ও Materials-এর নাম ও ছবি দেখানো হয়েছে। https://youtu.be/cfKxaETaUqE?si=IlMhttps://youtu.be/3a176afX2UU?si=ZIRAo2gNuhwTKukdEW24_0yTyd8MG এই ভিডিও থেকে আপনি জানতে পারবেন: ✅ AC ও Refrigerator-এর বিভিন্ন Tools-এর নাম ✅ HVAC Tools & Equipment-এর নাম ✅ Refrigeration Parts-এর নাম ✅ AC Parts ও Materials-এর নাম ✅ Refrigerant Charging ও Recovery Tools ✅ Brazing, Flaring, Swaging ও Tube Working Tools ✅ AC Servicing ও Maintenance Tools ✅ Electrical Testing Tools ✅ Safety Tools & Equipment ১. এক্সপ্যানশন ভালভ (Expansion Valve) ২. সোলেনয়েড ভালভ (Solenoid Valve) ৩. ম্যানিফোল্ড গেজ সেট (Manifold Gauge Set) ৪. ডিজিটাল ম্যানিফোল্ড গেজ (Digital Manifold Gauge) ৫. রেফ্রিজারেন্ট গ্যাস (Refrigerant Gas) ৬. ক্যাপিলারি টিউব (Capillary Tu...
Titanic মুভির কথোপকোথন / Conversation of Titanic Movie / Titanic Movie Subtitle in English to Bangla.
Titanic Movie Subtitle English Into Bangla Translation: Can you tell us who the woman in the picture is? - আপনি কি আমাদের বলতে পারেন ছবির মহিলাটি কে ? It was a dreadfu l, heavy thing - এটি একটি ভয়ঙ্কর , ভারী জিনিস ছিল । Can you tell me who the claimant was, Rose? - আপনি কি বলতে পারেন দাবীদার কে ছিল , রোজ ? A week before he sailed on Titanic - এক সপ্তাহ আগে তিনি টাইটানিক জাহাজে চড়েছিলেন । How extraordinary – কত অসাধারণ The reflection has changed a bit – প্রতিফলন কিছুটা বদলেছে Are you ready to go back to Titanic? – আপনি টাইটানিকে ফিরে যেতে প্রস্তুত ? Thank you for that fine forensic analysis Mr. Bodine - সূক্ষ্ম ফরেনসিক বিশ্লেষণের জন্য আপনাকে ধন্যবাদ মিস্টার বডিন। So this is the ship they say is unsinkable – এই সেই জাহাজ তারা বলে যে ডুবে যাবে না। I was screaming – আমি চিৎকার করছিলাম । When you got nothing you got nothing to lose – যখন আপনি কিছুই পাননি আপনার হারানোর কিছু নেই । I can’t believe you bet our tickets – আমি বিশ্বাস করতে পারছি না যে ...
200+ Electrical Wiring Materials Names & Pictures | Electrical Fittings, Tools & Accessories | https://youtu.be/cfKxaETaUqE
https://youtu.be/cfKxaETaUqE Learn 200+ Electrical Wiring Materials Names & Pictures, including Electrical Fittings, Electrical Tools, Electrical Accessories, and House Wiring Materials in Bangla & English. এই ভিডিওতে ২০০টিরও বেশি ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতির নাম ও ছবি দেখানো হয়েছে । নতুনদের জন্য ইলেকট্রিক মালামালের নাম, ইলেকট্রিক কাজের যন্ত্রপাতির নাম এবং হাউজ ওয়্যারিং মালামাল চেনা অত্যন্ত জরুরি। এই ভিডিওতে সব ধরণের ইলেকট্রিক টুলসের নাম এবং ইলেকট্রিক ফিটিংস এর সম্পূর্ণ গাইড পাবেন। https://youtube.com/@EngineeringBanglaPro Topics Covered: Electrical Wiring Materials Names & Pictures Electrical Fitting Names and Pictures Electrical Accessories Name List House Wiring Materials Electrical Tools Names and Pictures Bangla Electrical Installation Materials Electrical Items List with Pictures Electrical Fittings for House Wiring Electrical Tools ও যন্ত্রপাতির নাম এবং ছবি Featured Electrical Materials: Piano switch or One Way Switch পিয়ানো সুইচ, ওয়ান ওয়ে সুইচ ...
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন